F I L M M A K I N G ! ! ! ! ! ! ! ! !
১।
পরিচালকের ভূমিকায় এই আমার প্রথম ছবি ।
তথ্যচিত্র : 'রাখা হয়েছে কমলালেবু'।
কবি স্বদেশ সেনের জীবন, সময় ও কবিতা ভাবনা নিয়ে রচিত।
ওঁর প্রথম কবিতার বইয়ের নামও একই। সেই নামেই ছবির নাম।
ছবিটার দইর্ঘ্য : ২ ঘন্টা ৭ মিনিট ।
কাজ শুরু হয়েছিল ২০১৪ সালের মে মাসে, শেষ হোল ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে, তার মানে সময় লাগলো পুরো ন'মাস। তবে এখনও এর প্রদর্শনী হয়নি । আটকে ছিল সেন্সর সার্টিফিকেটের জন্য, যেটা ছাড়া কোলকাতায় শো-য়ের অনুমতি পেতে অনেক অসুবিধা। চেষ্টা চলছে ।
------------------------------------------------------------
অবশেষে পাওয়া গেল সেন্সর বোর্ডের সার্টিফিকেট। Rated 'U', for unrestricted public exhibition.
ছবিটা উতসর্গ করেছি একুশ শতকের তরুণ কবিদের।
শুরুতেই এই ছবির স্ক্রিপ্ট এবং চিত্রনাট্য আমি সরাসরি কম্পিউটারে লিখেছিলাম ; প্রত্যেক ভিশুয়াল, ভয়েস ওভার, আবহসঙ্গীত, - একদম ফ্রেম বাই ফ্রেম । এবং তার ডিউরেশান । সমস্তই লিখে ছিলাম নিজের তৈরী করা ফর্ম্যাটে। এখানেই লেখা ছিল ছবির সব মুভমেন্টস, মিক্সিং, অনেক কালার কোড্স, এবং পরে যোগ হয়েছিল ডাবিং-এর ডিটেলস।
এতে এডিটিং-এর কাজ অনেকটা এগিয়ে রাখা গিয়েছিল, যার ফলে এডিটিং টেবিলে সময় ও খরচ বাঁচানো গিয়েছে অনেকখানি। দু'ঘন্টার তথ্যচিত্রে সাধারণতঃ খরচ হয় আট-দশ লাখ টাকার কাছাকাছি। সেখানে আমার করা এই ছবিতে খরচ হচ্ছে প্রায় সত্তর হাজার টাকা , - কারণ সবটাই নিজের প্রযোজনায়।
----------------------------------------------------------
এই ছবির জন্যে সমস্ত পোস্টার, আমন্ত্রণ-পত্র, ইত্যাদির ডিজাইন আমি নিজেই করেছিলাম। সেইমতো ২০ফুট X ১০ ফুট সাইজের বিলবোর্ড।
প্রিমীয়ারের এক সপ্তাহ আগে কলকাতার কয়েকটা রাস্তায় বড় বড় বিলবোর্ডে এর প্রচার করা হয়েছিল, সম্পূর্ণ বিনা খরচে, - আমার খুবই কাছের কয়েকজন মানুষের ভালোবাসায়, উতসাহে ও মিডিয়া হাউসের বদান্যতায়।
জার্নি নাইন্টিজ পত্রিকার আয়োজনে কোলকাতায় এই ছবির প্রিমীয়ার শো হয়েছে ১৩ই মে ২০১৫, নন্দন-৩ প্রেক্ষাগৃহে। বিভিন্ন টিভি চ্যানেল (ইটিভি, আরপ্লাস, কলকাতা টিভি) এই অনুষ্ঠান ও সাক্ষাৎকার সম্প্রচার করেছে।
এর পরে ১৮ই মে ২০১৫ জামশেদপুরে ছবির দ্বিতীয় প্রদর্শনী হয় জুবিলি পার্কের কাছে, 'সেন্টার ফর এক্সেলেন্স' প্রেক্ষাগৃহে। আয়োজক ছিলেন 'সেলুলয়েড চ্যাপ্টার' নামক ফিল্ম সোসাইটি এবং 'কালিমাটি' পত্রিকা।
জামশেদপুরে পরের দিন 'দৈনিক জাগরণ' পত্রিকায় প্রকাশিত সংবাদ।
----------------------------------------------------------------------------------------
সাম্প্রতিক খব্র ঃ ২০১৬
১। ২১ ফেব্রুয়ারী ২০১৬, ভাষা দিবসের রাত থেকে সম্পূর্ণ ছবিটা দেখতে পাওয়া যাচ্ছে ইন্টারনেটে, www.lekhamo.com সাইটে, কবি অমিতাভ প্রহরাজের ব্যবস্থাপনায়।
২। দৈনিক পত্রিকা 'এই সময়' (Times of India) এর রবিবার ৭ ই ফেব্রুয়ারি ২০১৬ তে ছবিটির রিভিউ প্রকাশিত হয়েছে ।
-------------------------------------------------------------------------------------------------------------------------------------
তথ্যচিত্রটার কিছু স্থিরচিত্র, টেক্স্ট এবং ছবিটি দেখার পরে সাহিত্যপ্রেমীদের মতামত / চিঠি এখানে রাখা হোল।
- শংকর লাহিড়ী।Voice:
Swadesh Sen
Bula Sen
Nabina Gupta
Uma Gupta
Kamal Chakrabarty
Sushweta Majumdar
Shankar Lahiri
Baby Purbasha
Subhro Bandopadhyay (translation in Espaniol)
Arindam Gupta
Barin Ghoshal
Debjyoti Dutta
Bula Sen
Nabina Gupta
Uma Gupta
Kamal Chakrabarty
Sushweta Majumdar
Shankar Lahiri
Baby Purbasha
Subhro Bandopadhyay (translation in Espaniol)
Arindam Gupta
Barin Ghoshal
Debjyoti Dutta
(Poet) T S Eliot
(Poet) Shakti Chattopadhyay
Priest, Jalpeswar Temple, Dooars (WB)
Chant at Mahabodhi temple, Sarnath
(Poet) Shakti Chattopadhyay
Priest, Jalpeswar Temple, Dooars (WB)
Chant at Mahabodhi temple, Sarnath
A Kaurab presentation 2015
Copyright : shankar lahiri
--------------------------------------------------------------------------------------------------------------------------
চিঠিপত্রে মতামত :
1) ১৩ মে ২০১৫
1) ১৩ মে ২০১৫
রাজর্ষি চট্টোপাধ্যায় (জার্নি নাইন্টিজ পত্রিকা) : 'স্বদেশ সেনের স্বদেশ' পড়েছি, আজ বড় পর্দায় আবার 'স্বদেশ সেনের স্বদেশ' দেখলাম। ১৯৩৫-২০১৪, আমাদের কোন পূর্বতন, মধ্যবর্তী ও সমসময়ের চলমানচিত্রের ভূমি থেকে ভূমার উড়ান। সেই সময়, যা কাব্য ও জীবন দ্বারা গভীর ও নিহিত; শ্রাব্য ও দৃশ্য দ্বারা বিষয়ী ও বিস্মিত।
এ এক অভিজ্ঞান। যাত্রাপথ যার কোন এক উত্তর কাল ও স্থান যা আমাদের সন্ধান করে নিতে হবে।
ধন্যবাদ শংকর দা।
2) ১৪ মে ২০১৫
সুদেষ্ণা মজুমদার :
এইমাত্র 'রাখা হয়েছে কমলালেবু' দেখে বাড়ি ফিরলাম। এক্সাইড-এর মোড়ে বাসের জন্য দাঁড়িয়েছিলাম আমি আর রাজর্ষি। তখনই আকাশে বিদ্যুৎ-এর ঝলক, সঙ্গে ঠান্ডা বাতাস। বাড়ি ফেরার পর সেই বাতাসটা আরো ঠান্ডা হল, বিদ্যুতের চমক আরো দীর্ঘ হল। হয়তো কোথাও বৃষ্টি হচ্ছে। এখানে তার আভাস। আর যদি আমাকে জিজ্ঞেস করেন কী ভাবছি, তো বলি, শংকরদা, এত ভালো আর দামি একটা উপহার দিলেন আপনি, সেটার কথাই ভাবছি। কিন্তু, কয়েকটি কথায় তা বলে বোঝানো কি সম্ভব আমার পক্ষে? তবু এই ঠান্ডা বাতাসের দিকে তাকিয়ে ভাবনাটা বলে বোঝানোর চেষ্টা করি। (মনে পড়ে গেল স্বদেশদার কথা। যতদূর মনে পড়ছে এরকমই, ভুল হবে, তবে মূল রসটা একই থাকবে বলে মনে হয়।-- বুঝে ফ্যালা আর বোঝানোর মধ্যে বিস্তর ফারাক, আর সমস্যাটা সেখানেই।)
শংকরদা, স্বদেশদাকে আপনি যেভাবে এঁকেছেন, কবিতাকে যেভাবে লিখেছেন একটা চলচ্চিত্রের মাধ্যমে, অতুলনীয়! সবচেয়ে আশ্চর্যের, ২ ঘণ্টা সময় ধরে একটানা একটা ন্যারেটিভ, যা কোথাও, কখনো একঘেয়ে মনে হয়নি-- অসাধারণ! প্রতিটি শব্দ আপনি আবেগ দিয়ে, মন দিয়ে, শ্রদ্ধা দিয়ে চয়ন করেছেন। এবং তার সঙ্গে ছবি... কখনো রঙিন, কখনো সাদা-কালো, কখনো স্থির, কখনো চলমান। মাটি কোথাও লাল তো কোথাও ধূসর। আকাশ কোথাও নীল তো কোথাও ছাই। আর নদীর কথা কত বলব! ছবিটা দেখতে দেখতে মনে হচ্ছিল, সত্যিই তো, যে মানুষ বারবার নদীতে ভেসেছে, তার তো জীবনটা অন্যরকমই হবে।
আমরা যারা কোনোদিন জামশেদপুরে বসবাস করিনি, কৌরবের 'সেইদিনগুলো'র সঙ্গে সহবাস করিনি, তাদেরকে নিয়ে গিয়েছিলেন সেইদিনগুলোয়। চাঁদিপুর বা কেঁচকি বা বরাইবুরু-- এসব জায়গার স্থিরচিত্র ব্যবহার করে বানালেন একটি চলচ্চিত্র। সঙ্গে সেইসব ক্যাম্প-এ রেকর্ড করা আপনাদের কথোপকথন। আর পাশাপাশি আপনার নিমগ্ন ভাষ্যপাঠ। তখন কি ভেবেছিলেন একদিন এইসব ছবি, বার্তালাপ এভাবে কাজে লাগাবেন? ঠিক এইখানেই আমি আমার কৃতজ্ঞতা জানালাম শংকরদা।
আমরা অনেকেই জানি, দীর্ঘ ২ বছরের বেশি সময় ধরে আপনি একটু একটু করে এ ছবিটা বানিয়েছেন। কখনো ভাবনায়, কখনো হাতে-কলমে কখনো বা গোছানোতে। আপনার পরিশ্রম বিফলে তো যায়ইনি, ঘাম যা চুঁইয়েছে, তার স্বাদ অনবদ্য!
আর একটা কথা-- এ ছবিতে সঙ্গীতের ব্যবহার অনবস্য হয়েছে। কোথাও এতটুকু বাড়তি মনে হয়নি।
এবার শেষ করি? একটা দুঃখ জানিয়ে?
আপনি তো আসলে একজন কবি, মানে 'বই'-এর লোক, তাই ছবিটিতে একটা 'উৎসর্গ' পাতা রেখেছেন। আমরা কেন ওই পাতাটা রাখি বলুন তো? এক তো বইটি বিশেষ করে তাকে বা তাদের ভালোবেসে উপহার দিই; এছাড়া, যাতে তার বা তাদের চোখে পড়ে, বইটি পড়ে, প'ড়ে যাতে তাদের ভালো লাগে, অন্তত (কোনো কোনো ক্ষেত্রে) কিছু কাজে লাগে। আপনার উদ্দেশ্য তো তাই-ই ছিল, তাদের কিছু কাজে যাতে লাগে? কিন্তু কই শংকরদা, দু-একজন ছাড়া তো একুশ শতকের কোনো তরুণ কবিকেই দেখলাম না! একটু তো আশা করেছিলাম। তবে কি তাদের কাছে এ সংবাদ পৌঁছয়নি? তা-তো হবার নয়! অনেক বিজ্ঞাপন করেছিলেন আপনি। আমরাও আমাদের মতো জানাবার চেষ্টা করেছিলাম। তবে? তারা কি স্বদেশ সেন-কে আরো বেশি করে জানতে চায় না, স্বদেশ সেন-এর কবিতা, তাঁর কবিসত্তাকে আরো ভালো করে চিনতে চায় না? নাকি, তাদের নিজেদের কবিতাকে বা নিজেদের কবিসত্তাকে? সেটার জন্যও কিন্তু এ ছবিটা দেখা দরকার বলে আমার মনে হচ্ছিল। কেউ কেউ বলছিলেন, সবাই ব্যস্ত, অফিসের দিন... তো? স্বদেশদা বারবার বলতেন, কবিতা লিখতে গেলে সংসারটা মন দিয়ে, ভালোবেসে করতে হয়। আমি একটু ঘুরিয়ে বলি-- অফিস করতে গেলে কবিতাটাও মন দিয়ে, ভালোবেসে করতে হয়।
ভালো থাকুন।
ভালোবাসা ও শ্রদ্ধা নেবেন।
সুদেষ্ণা
3) Ferdous Nahar অসাধারণ একটি আলোকপাত পাঠ করলাম। ধন্যবাদ; এমন আন্তরিকতায় কবি স্বদেশ সেনের জীবন ও কবিতা নিয়ে গড়া তথ্যচিত্র 'রাখা হয়েছে কমলালেবু' দেখা নিয়ে কথাগুলো বলার জন্য। অভিনন্দন এই তথ্যচিত্রের নির্মাতা কবি শংকর লাহিড়ীকে।
4) সব্যসাচী সান্যাল khub miss korechhi! je bhaabe hok, chhabitaa
dekhte hobei.
5) Animikh Patra Sudeshnadi, Shankar Lahiri da: এই ছবি না দেখা আমার পাপ। কিন্তু আমার সত্যিই কোনো উপায় ছিল না! পরবর্তীতে কিভাবে দেখবো? ডিভিডি বেরোবে কি?
6) Apurba Sen (she
is Nabina’s relative) on fb on 14 May’15:
Thanks to the
creator of the movie for handling the entire subject with amazing sensitiveness
and a flair of familiarity that is usually impossible for people outside of the
family to understand!
...#Kudos.
7) Ananya Joardar
(she is Nabina’s relative) on fb
on 14 May’15:
Bakruddho hoye sampurno tothyochitra tee dekhlam... Anek proshno, bishway mone
jegeche... Ashadharon srishti kabir....
8) ১৯.৫.২০১৫
নীতা বিশ্বাস, জামশেদপুর :
প্রিয় বন্ধু শংকর,
অন্তরালের কবি স্বদেশ সেন এর জীবন ও কবিতাযাপন নিয়ে আপনার নির্মিত ২ঘন্টা
৮মিনিটের দীর্ধ তথ্যচিত্রটি জামশেদপুরের স্বদেশ-প্রেমিক মানুষজন দের কাছে নিয়ে
আসার জন্য, সমগ্র জামসেদপুরের দর্শকবৃন্দের হয়ে (এবং আমার ব্যক্তিগত মুগ্ধতার
জন্য) আপনাকে আমার কৃতজ্ঞতা, মুগ্ধতা আর ভালোবাসা জানাই।
দর্শক সংখ্যার বিপুলতা এই ছবির মাণ নির্ধারন করে না। স্বদেশ সেন এর
কবিতা অনুরাগীরা ছবিটি দেখে মুগ্ধতা
প্রকাশ করেছেন এবং আমি ব্যক্তিগতভাবে মুগ্ধ ও ঋদ্ধ হয়েছি একথা আপনাকে জানালাম।
নিভৃত কবির ‘প্রচল থেকে’ অন্যতর তে জার্নির যে অনন্ত খোঁজ
তাঁর কবিতার সাধারন শব্দকে অসাধারন অভিনবত্বে নিয়ে যাওয়া, যা আমরা দেখেছি, পড়েছি,
সেই খোঁজের আকুতি আপনার ছবি দেখাতে পেরেছে। হলোই বা স্থিরচিত্র (still photo), আপনার সাবলীল স্পষ্ট ও সুকন্ঠের ধারাভাষ্যে তা যেন আপনিই কথা কয়ে উঠেছে।
কবিতা ক্যাম্পের কথোপকথন গুলো একটু অস্পষ্ট থাকলেও, সঙ্গে সঙ্গে সেগুলি লিখে
দেখানোর চিন্তাও অভিনব পরিবেশনার একটি দিক। ডিটেলসের কিছু কাজ, যেমন, টাটার
কারখানার স্মেল্টিং এর আলোর তীব্র পলাশমঞ্জরীর আলোআভা ফেলে কবি স্বদেশ সেনের বাড়িকে রঞ্জিত করার
কুশলী বার্তা, তারাময় অন্ধকার আকাশ থেকে এক
তারার খসে পড়ার সুক্ষ্ম দৃশ্য...। মাঝে মাঝেই রঙের ব্যবহারে সবুজের স্নিগ্ধ আলাপন, লাল মাটিতে
পলাশ-অমলতাসের মোহময় – সংগে স্বদেশ কমল শংকর। প্রকৃতির নির্জনতায় ঝিঁজি পোকার
কনসার্ট, দলমা পিকের অসীম আর কবিতা কবিতা কবিতা ---নতুনতর নতুনতম কবিতাজন্মের সেই
আতুড় ঘর।
সাখ্যাতকার গুলিও পরিবেশনার গুণে নিছক সাদা-মাটা নিরস
সাখ্যাতকার হয়ে ওঠেনি। হয়েছে স্পর্শকাতর সংলাপ। বাঁধাধরা ট্র্যাকের বাইরে বেরিয়ে
এসে কবিতায় নতুনতর প্রকাশ ভংগিমা তখন তাঁর মস্তিস্কে বসত করতে শুরু করেছে, তিনি
অস্থির হয়ে উঠেছেন। কৌরবের তরুন কবিদের মধ্যে তিনি সেই প্রকাশের অস্থিরতা এবং যাকে
বলে ‘লড়ে যাওয়া’ দেখতে পেলেন। কৌরবের
অন্য সুরের, অন্য ভাষ্যের কবিতা তাঁকে আকৃষ্ট করছে। পরে তাঁর আত্মানুসন্ধান,
নিজস্ব নতুন ডিকসন খুঁজে পাওয়া। অতৃপ্তিই নতুনের জন্ম দেয়। এই অতৃপ্তি তাঁকে নিত্যদিন
ছুটিয়ে নিয়ে বেড়িয়েছে, আর নিত্যদিন নতুন থেকে নতুতরর প্রকাশের কবি স্বদেশ সেন
উন্মুখ থেকেছেন। গেরোস্থালীর সাথে সংযুক্ত থেকেও তাঁর কী গভীর উচ্চারণ,---
‘না উড়ে থেমেছো পাখি, সমস্তটা ওড়ো/ কিভাবে
উড়ছোনা তুমি, কি রকম বন্ধ হয়ে আছ/ এভাবে পালকে ওড়ো’
...’এক পাখি ওড়ো তুমি আর পাখি,/ ফিরে ওড়ো
হাজারের দিকে....। কি অসামাণ্য নতুন কবিতার জনক কবি স্বদেশ সেন।
তাঁর এই অস্থিরতা, সবটুকু নিমগ্নতা ধরা পড়েছে
শংকর লাহিড়ীর চিত্রের ফ্রেমে। এই বাঁক-বদলের, ধারাবদলের কবিকে আপনি যেভাবে শ্রদ্ধা
জানিয়েছেন--- আপনাকে স্যালুট শংকর লাহিড়ী।
9) 19 May 2015
Arunava Kali, Jamshedpur >
Arunava Kali, Jamshedpur >
'Rakha Hoyeche Kamlalebu' dekhe kabi Swadesh Sen ke aro
nibir Kore paoya gelo , aro personal. Onek jatno Kore baniecho . Script, music
particularly guitar ar flute asadharan. Ar Spanish bhasay kabir kabita path ek
onno matra eneche. Etodin kabita camp sudhu chapar harafe chilo ekhon Dalmar
Damal hai hai Kore dhuke parlo. 2hrs 8mts docu hisabe onek khon tobu kakhono
boring lageni. Sudhu ektu video clippings asha korchilam.
Bahu jaygate kabike felicitation janno rqst korechilam. Hoyni. Tomake onek
dhannabad kabike ebhabe respect jananor janno.
10) 19 May 2015:
Alak
Basuchoudhury in fb-page ‘Jamshedpurians’ >
JAMSHEDPUR'S TRIBUTE TO A NOT-SO-KNOWN POET!
Today a
handful of people witnessed the screening of the docu-film 'RAKHA HOYECHHE
KAMALALEBU" made by Shankar lahiri, a poet himself and also an
ex-Jamshedpurian, a retired engineer of Tata Steel.The show was organised by
the Celluloid Chapter & 'KALIMATI' magazine.The theme of the film is the
life and creations of the late poet Swadesh Sen who lived in this city for last
seven decades and expired here a year ago.The filmmaker has aptly depicted the
feelings, thoughts, beliefs and convictions of an able but not so known
architect of modern Bengali poetry and his association with the young poets of
the once-renowned group and magazine KAURAB of this city. We never felt bored
watching this 2 hours 7 minutes long film, in which Shankar has been able to
utilise bulks of audio visual materials with amazing skill, which is a rare
achievement for a beginner in film making! And the audience must not have
missed the fact that this film bears every sign of a creation by a poet.
Although Shankar now resides at Kolkata, we feel proud as Jamshedpurians and consider
this film as a tribute of Jamshedpur to one of its own poets and the associated
poetry movement.
Hats off
to Shankar!
11) 24 -5-15 :
রূপক বিশ্বাস, কোলকাতা >
ফিল্মের যে
বৈশিষ্ট্যটা আমায় টেনেছে তা হল সমস্ত ফিল্মটায় স্বদেশ সেনের প্রতি শংকর লাহিড়ীর
অকৃত্রিম শ্রদ্ধা এবং ভালবাসা আশ্চর্যভাবে প্রকাশ পেয়েছে। আমার ধারণা শংকর লাহিড়ী
ব্যতীত স্বদেশ সেনের ওপর ফিল্ম কেউ করত না, করতে আগ্রহী হত না, সম্ভবতঃ করতে পারতও না। এই পারস্পরিক ঈর্ষার যুগে,
নিজের প্রভূত
শ্রম এবং কষ্টার্জিত অর্থ ব্যয় করে এ ধরণের শ্রদ্ধার্ঘ্য সত্যিই বিরল। ফিল্মটা
দেখে যদি কিছু লোকও (বিশেষত: আজকের কিশোর-কিশোরি এবং যুবক-যুবতীরা) স্বদেশ সেনের কবিতা সংগ্রহের খোঁজ করে বা তৎকালীন কৌরব গোষ্ঠীর
কবিদের জানবার জন্য সচেষ্ট হয় তাহলে এই প্রচেষ্টা একটা ভিন্নতর মাত্রা পাবে।
রূপক
------------------------------------------------------------------------------------------------------------------------------
২ ।
আমার পরবর্তী ছবি 'উত্তরমালা, বেরিয়ে এসো প্লীজ' ; -আমার তৃতীয় কবিতার বইয়ের
নামানুসারে এই ছবির নাম । অক্টোবর ২০১৬ তে মুক্তি পাওয়ার কথা ।
বাংলা ভাষার প্রবীণ ও নবীন নয়জন কবি এতে অংশগ্রহণ করেছেন ।
ছবিটির ইংরিজী নাম 'Boatmen of High Seas'.
No comments:
Post a Comment